Denmark Tavern-Serampore Heritage Cafe-Hooghly Heritage

Denmark Tavern-Serampore Heritage Cafe-Hooghly Heritage-Cafe besides Ganga

Denmark Tavern-Serampore Heritage Cafe-Hooghly Heritage-Cafe besides Ganga

আজ বলবো এক রেস্তোরাঁর গল্প। তার বর্তমান ও অতীতের গল্প। ২৩২ বছর পর, পুরোনো 'ডেনমার্ক টাভার্ন ' ২৮শে ফেব্রুয়ারী, ২০১৮ সালে নতুন ভাবে উদ্বোধন হয় আপামর জনসাধারণের জন্য।

ডেনমার্ক টাভার্ন, শ্রীরামপুরের একটি অত্যন্ত উন্নতমানের রেস্তোরাঁ এবং যেখানে বিলাসবহুলভাবে সারা দিন ও রাত্রিযাপন করা যায়,তার জন্য এলাহী আয়োজনও আছে। নিশান ঘাটের ওপর, হুগলী নদীর একদম ধারে অবস্থিত এই দোতলা ক্যাফে তথা হোটেল।

তখন বাংলার নবাব আলীবর্দী খাঁ। তাঁর অনুমতিতে ১৭৫৫ সালে ডেনিশরা প্রথম বাংলাতে উপনিবেশ ও ব্যবসা শুরু করে। স্থাপন করে "ফ্রেডরিকস নগর ", পঞ্চম রাজা ফ্রেডরিকএর নামানুসারে। সেই 'ফ্রেডরিকস নগর'ই বর্তমান শ্রীরামপুর।

Related PostsItachuna Rajbari
   

১৭৮৬ সালে, 'জেমস্ পার' প্রথম এই ডেনমার্ক টাভার্ন নামক হোটেল উদ্বোধন করেন।তিনি ছিলেন একজন ইংরেজ সরাইখানার মালিক।ভালো বুঝতেন আপ্যায়ন ও হোটেল ব্যবসাকে।জলপথই ছিল তখন ব্যবসা ও যোগাযোগের প্রধান মাধ্যম।তাই জল থেকে সহজেই চোখে পড়া এই রেস্তোরাঁ খুব তাড়াতাড়ি জনপ্রিয় হয়ে উঠলো ইউরোপীয়ানদের মধ্যে।তখন লোকেদের মধ্যে এই রেস্তোরাঁর খবর আরো ছড়িয়ে দিতে বিজ্ঞাপন দেয়া হয় :-

An ad in the Calcutta Gazette (dated March 16,1786) read, " Gentlemen passing up and down the river may be accommodated with breakfast, dinner, super and lodging ; also liquors sold by the single dozen and good billiard table and coffee room with the newspapers."

রমরমিয়ে চলতে লাগলো এই রেস্তোরাঁ, গম গম করত তাদের আমোদ হাসি ঠাট্টায়।

কিন্তু কালের স্রোতে সবই যেন একদিন তলিয়ে যেতে লাগলো।থাকলো না ডেনিশ কলোনী, থাকলো না এই টাভার্ন এর কোলাহল।পরিণত হলো ভাঙ্গা-পোড়ো বাড়িতে।স্থানীয় লোক ভুলেই গেল এর অতীত।ঘাটের কাছে পড়ে থাকা অবহেলিত অতীত।

২০০৮ সালে The National Museum of Denmark (NMD),State heritage commission and INTACH যৌথ উদ্যোগে শুরু করেছিল শ্রীরামপুরের কিছু স্থাপত্য পুনরুদ্ধারের কাজ। সেই অনুসারেই ২০১৫ সালে পুনরুদ্ধার স্হপতি মণীশ চক্রবর্তীর তত্ত্বাবধানে শুরু হলো পুরাতন ডেনমার্ক টাভার্ন পুনঃসংস্কারের কাজ। স্থানীয়লোকজন ও অবাক পোড়োবাড়ি ভেঙে কি হতে চলেছে!

পুরোনো চেহারা ও ঐতিহ্য বজায় রাখার জন্য পুরোনো মুর্শিদাবাদ থেকে আনা হলো শ্রমিক।সিমেন্ট এর জায়গায় ব্যবহার হলো চুন,সুরকি, খয়ের। খুঁজে পাওয়া ছবি থেকে দেখা গেল অতীতে এই ঘাটে থাকত পতাকাধারী লোক ও কামান। বিপরীত পাড়েই ছিল ব্যারাকপুর ক্যান্টনমেন্টের সেন্যশিবির। কাঠের ঘোরানো সিঁড়ি,পুরোনো আসবাব,পুরোনো খিড়কি,কাঠের মেজে তৈরি হলো।ভিতরে সাদা রং,ঝোলানো লণ্ঠনের আলোআঁধার পরিবেশে যেন ফিরে দেখা অতীত। টাঙানো হলো পুরোনো কিছু ছবি।দোতলার ৫টি ঘরকেও থাকার জন্য সাজানো হলো নতুনভাবে।সবাইকে অবাক করে অতীত কে ফিরিয়ে আনা হলো শ্রীরামপুরের বুকে। উদ্বোধনের দিন,২৮ শে ফেব্রুয়ারী,২০১৮ সাল, উপস্থিত ছিলেন ডেনমার্কের রাষ্ট্রদূতসহ আরো অনেক রাষ্ট্রদূত ও মাননীয় ব্যক্তিরা।

ডেনমার্ক টাভার্ন ক্যাফেটেরিয়া
ডেনমার্ক টাভার্ন
সংগৃহীত :- উদ্বোধনের দিন
সংগৃহীত :- উদ্বোধনের দিন
সংগৃহীত :- এই সেই পুরোনো ভগ্নাবশেষ, এখানেই আজকের ডেনমার্ক টাভার্ন
সংগৃহীত :- জল থেকে এমনি লাগত


সেই থেকে আজও চলছে সগর্বে এই রেস্তোরাঁ। স্থানীয় বাসিন্দা হোক বা দূর থেকে আসা অতিথি,ফাঁকা থাকে না কখনোই এই 'ডেনমার্ক টাভার্ন '। 'The Park' এর তত্ত্বাবধানে চলে এই হোটেল।তাই স্বাদগত বা গুণগতমান নিয়ে কোনো কথাই হবে না।

এতকিছু বললাম যখন কিছু স্পেশাল ডেনিশ খাবার এর উল্লেখ না করলে রেস্তোরাঁর ইতিহাস কি সম্পূর্ণ হয়? সব রকম খাবারই পাওয়া যায় ও সবই বেশ ভালো কিন্তু ডেনিশ স্টাইল রোস্ট চিকেন ও ডেনিশ পেস্ট্রি উইথ ভ্যানিলা আইসক্রিম এককথায়,অনবদ্য। 


Famous Danish Pastry with Vanilla Ice cream


আশেপাশে হাঁটাপথে ঘুরে নিতেই পারেন 'The old Danish Gate' ও 'St Olav's Church'.

পুরোনো ইতিহাসকে মনে করতে করতে, ডেনমার্ক টাভার্নের এক কাপ গরম কফিতে চুমুক দিয়ে পড়ন্ত বিকেলের হুগলী নদীকে দেখতে মন্দ লাগবে না।

পথ নির্দেশ:-

১.শ্রীরামপুরের স্টেশন থেকে রিক্সা পথে।
(সাব ডিভিশনাল অফিসার বাংলোর পাশেই)
২.বারাকপুর ধোবি ঘাট থেকে শ্রীরামপুরের জেটি,সেখান থেকে কয়েক মিনিট।
৩.নিজস্ব গাড়ি নিয়ে যেখান থেকে ইচ্ছা আসতেই পারেন।

Address : Serampore Police Line N.N Roy Street , LP 39, 2/1, Serampore, West Bengal 712201

Google Maphttps://g.page/the-denmark-tavern-serampore?share

মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

If you have any query, please let me know.

Popular Posts

Top 10 Rajbari near Kolkata-Zamindar Houses in Bengal-Heritage Home Stay-Dayout Plan-Weekend Tour

Garalgacha Jamidar Bari-Garalgacha Babuder Bari-Bonedi Barir Pujo

Mahishadal Rajbari-Royal Heritage Stay

Gobardanga Jamidar Bari-Prasannamoyee Kali Mandir-Gobardanga Kalibari