Palak Muchhal-The Inspirational Role Model Of India

Palak Muchhal-The Inspirational Role Model Of India-Indian Singer-Indian Guinness World Record Holder

Palak Muchhal-The Inspirational Role Model Of India-Indian Singer-Indian Guinness World Record Holder

Palak Muchhal (পালক মুছল) অনেকের কাছে পরিচিত নাম,আবার অনেকের কাছে নয়।ইনি বর্তমান প্রজন্মের ভারতীয়  মহিলা সঙ্গীতশিল্পী।দেবী সরস্বতীর মানস কন্যা।

"India's life Saving Child Singer" বলে বিখ্যাত হওয়া পালক মুছল গান গেয়েছেন,গাইছেন অজস্র হৃদরোগে আক্রান্ত শিশুদের জন্য।নাম না বলে দিলে অনেকেই শ্রেয়া ঘোষালের কণ্ঠ বলে ভুল করলে অস্বাভাবিক কিছু হবে না।মাত্র ২১ বছর বয়সে 'গিনিস বিশ্ব রেকর্ডে' নিজের স্থান করে নিয়েছেন ১৩৩৪ জন হৃদরোগে আক্রান্ত শিশুকে গান গেয়ে সাহায্য করার জন্য।গানকে এই মহান উদ্দেশ্যে ব্যাবহারের জন্য 'লিমকা ওয়ার্ল্ড রেকর্ডস' বুকেও তার নাম ইতিমধ্যেই স্থান পেয়েছে।ছোটো থেকে গায়িকা হওয়ার স্বপ্ন নিয়ে সফল গায়িকা হয়ে ওঠা সে তো আমরা শুনেছি কিন্তু অসুস্থ দুঃস্থ শিশুদের সুস্থ করতে গান গাওয়ার পথ চলা যার শুরু তিনিই পালক মুছল।তাও মাত্র ৭ বছর বয়সে।হৃদরোগে আক্রান্ত শিশুদের অপারেশনের খরচ যোগাতে তিনি দেশে বিদেশে শো করেছেন ২০২০ পর্যন্ত তার সেই দাতব্য শো গুলোর মাধ্যমে ওঠা টাকায় ২২০০ জন শিশুর জীবন বেঁচেছে।


১৯৯৯ সালে মাত্র ৭ বছর বয়সে কার্গিল যুদ্ধের সময় মৃত সেনাদের পরিবারের জন্য তহবিল সংগ্রহ করতে ১ সপ্তাহ জুড়ে ইন্দোরের নানান জায়গায় গান করে বেরিয়েছিলেন।সেই প্রচেষ্টায় সফল হয়ে তিনি নিজের কন্ঠস্বরকে দুঃস্থ শিশুদের সাহায্যার্থে ব্যাবহার করবেন স্থির করেন।সেই বছরই উড়িষ্যার ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়ান তিনি।এই কথা ছড়িয়ে পড়ায় ইন্দোরের 'নিধি বিনয় মন্দিরের' শিক্ষকরা হৃদরোগে আক্রান্ত তাদের দরিদ্র ছাত্র লোকেশের জন্য পালক মূছলের কাছে অনুরোধ জানান একটি দাতব্য শো করার জন্য।তাই হলো।২০০০ সালের মার্চ মাসে রাস্তায় মঞ্চে গানের মাধ্যমে জোগাড় হলো লোকেশের জন্য ৫১,০০০ টাকা।যদিও হৃদরোগ বিশেষজ্ঞ দেবী শেঠী বিনামূল্যে লোকেশের অস্ত্রোপচার করেন।তাই লোকেশের উদ্দেশ্যে  টাকা না লাগায় পালকের বাবা মা স্থানীয় কাগজে বিজ্ঞাপন দেন সেইসব শিশুদের উদ্দেশ্যে যাদের হার্ট সার্জারির জন্য টাকার প্রয়োজন।সেই বিজ্ঞাপন মারফত ৩৩ জন শিশুর নাম পাওয়া যাদের আর্থিক সাহায্য প্রয়োজন।হাতে থাকা ৫০,০০০ টাকায় ৩৩ জন শিশুকে সাহায্য সম্ভব না,তাই আরও শো করতে থাকেন সেই তরুণী।যার থেকে ২,২৫,০০০ টাকা ওঠে।ওই টাকা থেকে ৫ জন শিশুর হার্ট সার্জারি হয়।দেশ ও বিদেশে তার দাতব্য শো চলতে থাকে।৬ বছর বয়সে লন্ডনের রয়াল আলবার্ট হলে যখন পালক মুছল গান গাইতে উঠেছিলেন তখন সেই শিশু শিল্পীকে বিশেষ সম্মানিত করা হয়েছিল।মানুষের ভালোবাসা,মানুষকে ভালো রাখার প্রচেষ্টা ও সাধনা সব মিলিয়ে একজন সফল গায়িকা।

Palak Muchhal-The Inspirational Role Model Of India-Indian Singer-Indian Guinness World Record Holder

ভালো গায়িকার থেকেও বড়ো পরিচয় ভালো মনের মানুষ তিনি।অপারেশন থিয়েটারে অপারেশন চলাকালীন তিনি উপস্থিত থেকে ঠাকুরের নামজপ করেন।অপারেশনের শেষে ডাক্তারের মুখ থেকে সাফল্যের কথা শুনে তার মুখে দেখা যায় হাসির ঝলক। আরো একটি শিশুর জীবন তিনি বাঁচাতে পারলেন।হাসপাতালে তার জন্য রাখা আছে নিজস্ব অপারেশন গাউন।আর প্রতিটি অপারেশনের সাফল্যের পর তিনি নিজের জন্য পুতুল কেনেন।আপাতত ২০১৯ টা সার্জারির বদলে তিনি ২০১৯ টা পুতুল কিনেছেন,যা সাজানো আছে তার নিজের বাড়িতে।এই পুতুলগুলো তার কাছে প্রতীকী স্বরূপ সেই সব শিশুগুলো যাদের প্রাণ তিনি নিজের গান দিয়ে বাঁচিয়েছেন।

Palak Muchhal-The Inspirational Role Model Of India-Indian Singer-Indian Guinness World Record Holder

ইনডোর থেকে মুম্বাই এসেছিলেন গানের ক্যারিয়ার গড়ার স্বপ্নে। আর তার সেই স্বপ্নের জগতে তাকে বিশেষ ভাবে সাহায্য করেছিলেন সবার পরিচিত সলমন খান।তিনিই যশরাজ ফিল্ম সহ আরও অনেক জায়গায় তার নাম সুপারিশ করেন।সলমন খান ও ক্যাটরিনা কাইফ অভিনীত হিন্দি ছবি 'এক থা টাইগার(২০১২)' এ তার গাওয়া গান বলিউডে তার সফলতম প্রাপ্তি।তারপর একের পর এক আশিকি ২(২০১৩), কিক(২০১৪), একশন জ্যাকসন(২০১৪), প্রেম রতন ধন পায়ো (২০১৫), এম.এস. ধোনি দ্য আনটোল্ড স্টোরি (২০১৬) আরও অনেক অনেক গান আছে তার ঝুলিতে।তবে মানুষের মনে তিনি তার জায়গা করে নিয়েছেন এম.এস ধোনি সিনেমার(কন তুঝে ইউ প্যায়ার করেগা....) ও প্রেম রতন ধণ পায়ো গানগুলির মাধ্যমে।বাংলা সিনেমাতেও তার গান নেহাত কম নয়।এছাড়া প্রাইভেট অ্যালবাম তো আছেই।মোট ১৭ টা ভাষায় তিনি আপাতত গান গেয়েছেন।

তার জীবনের এই মহান আদর্শ,মানুষের কষ্টকে অনুভব করার মতো হৃদয় যাতে আগামী প্রজন্মকে ভাবিয়ে তোলে,তাদের মধ্যেও সেই ভাবধারা সঞ্চারিত হয় সেই উদ্দেশ্যে মহারাষ্ট্রে সিবিএসসি পাঠ্য পুস্তকের একটি অধ্যায়ে তার জীবনীকে যুক্ত করা হয়েছে ।

Palak Muchhal-The Inspirational Role Model Of India-Indian Singer-Indian Guinness World Record Holder

পালক মুছলের চ্যারিটি অর্গানাইজেশনের নাম 'Palak Muchhal Heart Foundation'। সম্প্রতি তার আর একটি স্বপ্ন বাস্তবায়িত হয়েছে।তার নিজের হসপিটালে দরিদ্র মানুষ চিকিৎসার সুযোগ পাবে বিনামূল্যে ।

যার মনে এত দয়া তার গলা দিয়ে দেবী সরস্বতীর আশীর্বাদ ঝরে পড়বে এটাই তো স্বাভাবিক।

মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

If you have any query, please let me know.

Popular Posts

Top 10 Rajbari near Kolkata-Zamindar Houses in Bengal-Heritage Home Stay-Dayout Plan-Weekend Tour

Garalgacha Jamidar Bari-Garalgacha Babuder Bari-Bonedi Barir Pujo

Gobardanga Jamidar Bari-Prasannamoyee Kali Mandir-Gobardanga Kalibari

Gobardanga Prasannamoyee Kali Mandir-Gobardanga Kalibari