Swami Vivekananda-Cricket Match-Town Club Kolkata-7 Wickets Haul

ছবি সংগৃহীত হয়েছে গুগুল থেকে

Swami Vivekananda-Cricket Match-Town Club Kolkata-7 Wickets Haul

আজ স্বামীজির ১৫৮তম জন্মবার্ষিকী।আজ বলবো বোলার নরেনের দেশাত্মবোধের কথা। আর এই দেশাত্মবোধ যখন তিনি দেখিয়েছিলেন ইডেন উদ্যানে ব্রিটিশদের বিরুদ্ধে ক্রিকেট খেলে।তাঁর শিকাগো সম্মেলন বা ধর্ম সম্পর্কে মত বা বালক নরেনের নানান কীর্তি সবই আমাদের অল্প বেশি জানা।সে প্রসঙ্গ তাই থাক।

Related Posts : Kadambini Ganguly's Untold Story, Freedom Fighter Nanibala Devi, Cricket Ball History

১৭৯২ সালে ব্রিটিশরা স্থাপন করে ক্যালকাটা ক্রিকেট ক্লাব। সাহেবরা তখন নেহাতই টাইমপাস হিসাবে খেলছিলেন ক্রিকেট।উনিশ শতকের দ্বিতীয় ভাগে ক্রিকেট আসে কলকাতায়।স্থাপিত হয় টাউন ক্লাব ১৮৮৪ সালে।বাঙালিরাও টেক্কা দিতে বানিয়ে ফেললো টাউন ক্লাব।স্থাপন করেন বাঙ্গালী গণিতজ্ঞ সারাদারঞ্জন রায়।যিনি সম্পর্কে উপেন্দ্রকিশোর রা়য়চৌধুরীর দাদা।সারাদারঞ্জন রায়ই বাংলায় প্রথম ক্রিকেটের নিয়ম নিয়ে বই লিখেছিলেন।এই ক্লাব স্থাপনের মূল উদ্দেশ্যই ছিল ব্রিটিশদের প্রতিদ্বন্ধিতায় ফেলা।এই সন্ধিক্ষণেই নরেন চোখে পড়েন স্বাধীনতা সংগ্রামী হেমচন্দ্র ঘোষের।তাঁর সুঠাম চেহারা বোলার হবারই উপযুক্ত ছিল। হেমচন্দ্র ঘোষের তত্ত্বাবধানে তিনি শুরু করে ক্রিকেট খেলা ও ভালো বোলার হয়ে ওঠেন।এরকমই একদিন টাউন ক্লাবের হয়ে  টানটান এক খেলায় ব্রিটিশদের বিরুদ্ধে খেলতে নামেন স্বামী বিবেকানন্দ।বিপক্ষে ছিল ক্যালকাটা ক্রিকেটীয় ক্লাব।ইডেন উদ্যানে ছিল ম্যাচ,যখন ইডেনের বয়স মাত্র ২০ বছর।যথারীতি নাজেহাল হয়ে ওঠে তার বলে প্রতিপক্ষ।পর পর উইকেটের পর উইকেট নিয়ে মনোবল ভেঙে দিয়ে ২০ রানের বিনিময়ে ৭ উইকেট নেন তিনি।দেশমাকে ভালোবাসার এক চরম নিদর্শন বটে,কদিনের প্রশিক্ষণই তাঁকে করে তুলেছিল সার্থক বোলার,ভালো বলতো করতেই হবে বিপক্ষে যে ব্রিটিশ সাহেবরা,যারা প্রতিনিয়ত নিজেদের প্রমাণ ও ভারতীয়দের অপমান করে চলেছে। আর এই খেলা যে শুধু খেলা নয় সম্মানেরও বিষয়।তিনি তাঁর মর্যাদা রক্ষা করেছিলেন।

ছবি সংগৃহীত হয়েছে গুগুল থেকে

এক কথায় অলরাউন্ডার ছিলেন তিনি।তার সেরা নজির বোধহয় এটাই।এই খেলায় উদ্বুদ্ধ হয়েছিল গোটা তরুণ সমাজ।স্বামীজীর ১৫৮তম জন্মবার্ষিকী তে তাঁর প্রতি রইলো শতকোটি প্রণাম 🙏🙏

Related Posts : Kadambini Ganguly's Untold StoryFreedom Fighter Nanibala DeviCricket Ball History

মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

If you have any query, please let me know.

Popular Posts

Rani Rashmoni Ghat Halisahar | Fuchka Gram | Dayouting Near Ganges | Weekend Tours Near Kolkata

Top 10 Rajbari near Kolkata-Zamindar Houses in Bengal-Heritage Home Stay-Dayout Plan-Weekend Tour

Sonajhuri Haat-Khoai Mela-Baul Gaan-Santiniketan

Chatu Babu Latu Babur Bari - Bonedi Barir Durga Puja