HMV Logo History-Nipper-HMV Dog

HMV Logo History-Nipper Dog-HMV Dog History

HMV Logo History-Nipper Dog-HMV Dog History

HMV ( His Master's Voice ) এই নামটি আপনাদের সবার পরিচিত। কিন্তু বলতে পারেন কি কার মাস্টার এর কথা বলছে এখানে? আমি সেই বিখ্যাত লোগোটির কথা বলছি যেটা যুগ যুগ ধরে HMV ট্রেডিং লোগো হিসাবে ব্যাবহার করে আসছে। ছবিটি কি মনে পরে যেখানে একটি কুকুর ও ফোনোগ্রাফ প্লেয়ার এর ছবি দেখতে পাই। এত ছবি থাকতে এটাই বা কেনো পছন্দ হলো গ্রামোফোন কোম্পানির ? সেই গল্পটাই আজ আপনাদের বলবো

ছবিটি আঁকেন লিভারপুলের চিত্রশিল্পী Francis Barraud 1898 সালে।তবে নেহাৎ ছবি আঁকার জন্যই এঁকে ফেলেন নি ছবিটি। একটি কুকুরের প্রভুভক্তি ও অবলা এই জীবের ভালোবাসাই তাকে এই ছবি আকিয়েছে অন্তর থেকে।

Francis এর দাদা Mark Henry Barraud ছিলেন  ইংল্যান্ডের ব্রিস্টলের বাসিন্দা। মৃত্যুর পর  দাদার বেশ কিছু জিনিস Francis নিজের কাছের নিয়ে আসে,তার মধ্যে অন্যতম ছিল মার্কের আদরের পোষা কুকর Nipper , একটা ফোনোগ্রাফ প্লেয়ার ও মার্কের নিজের গলার কিছু রেকর্ড। 

প্রভুভক্ত Nipper মন মরা প্রভুর মৃত্যুর পর থেকেই। হঠাৎই Francis একদিন যখন মার্কের গলার রেকর্ড টি বাজলো ,ছুটে এসে ঝাঁপিয়ে পড়লো Nipper গ্রামোফোন ওপর, হাঁচরাতে লাগলো,কি যেনো খুঁজতে লাগলো। তারপর থেকে যতবারই সে রেকর্ড চলত সে ছুটে এসে সামনে চুপ করে বসে শুনতো,অবলা জীব তাই বলতে পারতো না,কিন্তু সে গলার আওয়াজটা তার মাস্টার এর। সে দেখতে না পেলেও গলার স্বরেই তাকে যেনো খুঁজত। His Master's Nipper এর মাস্টার

প্রথমদিকে ভাবত আওয়াজটা কোথা দিয়ে বেরোচ্ছে? ধীরে ধীরে বুঝেছিল দেখা না শুনেই সে পাবে তার মাস্টারকে।  

Nipper (1884-1895) এর মৃত্যুর ৩ বছর পরও Francis কে Nipper এর স্মৃতি যন্ত্রণা দিত।সেই সুবাদেই আঁকলেন তিনি রেকর্ড প্লেয়ারের সামনে বসে থাকা Nipper এর চিত্র  92, Bold Street, Liverpool এর বাড়িতে।

গুগল থেকে সংগৃহীত

তারপর সেই ছবিকে বিক্রি করতে চাইলেন বহুজায়গায় কিন্তু কেউই রাজি হলেন না কিনতে। হঠাৎই " Gramophone Company LTD,UK " এর  William Barry Owen , ১০০ পাউন্ড  কেনেন ছবিটি ও 1899 এর ডিসেম্বর মাসে কোম্পানির ক্যাটালগে প্রথম ব্যবহার করেন। এরপর 1900 সাল থেকে ব্যবহার চলতে থাকে ট্রেডিং লোগো হিসাবে। তারই ৮ বছর পর এই কোম্পানিই নাম বদলে হয় HMV। লোগোটি জনপ্রিয় হয় রাতারাতি। ছবিটার ওপর ভরসা করে সাহেব ভুলতো কিছু করেন ই নি বরং পরে ছবিটি তাদের কোম্পানির উন্নতির কারণ হতে লাগলো দিন দিন। 1970 সালে এই‌ ছবিটির ব্রোঞ্জের মূর্তিও বানান কর্তপক্ষ। বর্তমানে অক্সফোর্ড স্ট্রীট সুপার স্টোর হলো পৃথিবীর বৃহত্তম মিউজিক স্টোর। ৫০,০০০ বর্গ ফুট (Square Feet) জায়গা জুড়ে এই স্টোরটি গিনিস বুকে জায়গা করে নিয়েছে " Guinness Book of World Record as World's Largest Music Store - HMV Oxford Circus "। এভাবেই Nipper ও HMV জড়িয়ে রইলো ওতপ্রোত ভাবে।
   
গুগল থেকে সংগৃহীত

2016 সালে আমার সৌভাগ্য হয়েছিল  লন্ডনের,অক্সফোর্ড স্ট্রিটের সেই ওয়ার্ল্ড রেকর্ড সম্পন্ন স্টোরটি ঘুরে দেখার। আপনাদের জন্য রইল আমার সংগ্রহ থেকে ছবিও।

মন্তব্যসমূহ

Popular Posts

Top 10 Rajbari near Kolkata-Zamindar Houses in Bengal-Heritage Home Stay-Dayout Plan-Weekend Tour

Garalgacha Jamidar Bari-Garalgacha Babuder Bari-Bonedi Barir Pujo

Mahishadal Rajbari-Royal Heritage Stay

Gobardanga Jamidar Bari-Prasannamoyee Kali Mandir-Gobardanga Kalibari