Smaranika Tram Museum-Vintage Tram-Kolkata City Tours


Smaranika Tram Museum-Vintage Tram-Kolkata City Tours-Kolkata Heritage

স্মরণিকা হলো ট্রাম মিউজিয়াম-ক্যাফে, যা সেই ঐতিহ্যকে স্মরণ করায় যা দীর্ঘ ১৪০ বছর ধরে চলে আসছে।স্মরণিকা একপ্রকার স্মৃতিচারণ বলতে পারেন।তাই এসপ্ল্যানেডের বুকে স্মরণিকায় বসে এককাপ চা খেতে খেতে  অতীত ঐতিহ্যকে স্মরণ করে আমার তো মন্দ লাগে নি। কলকাতাই হলো  ভারতের একমাত্র শহর যেখানে ট্রাম চলে আজও গড় গড়িয়ে।

You may also like : 


ট্রাম চালুর ইতিহাস:

১৯শ শতাব্দীতে কলকাতা ছিল পালকি ও ঘোড়ায় টানা (Horse Drawn Tram Car) যানবাহনের শহর।ট্রাম কলকাতার প্রথম গণ পরিবহন ব্যবস্থা। সারা দুনিয়ার মধ্যে প্রথম ট্রাম চালু হয়েছিল ১৮০৭ সালে লন্ডন শহরে।ব্রিটেনে প্রথম বৈদ্যুতিক ট্রাম চালু করে ব্ল্যাকপুল ট্রামওয়ে ১৮৮৫ সালে।সেই ট্রাম রুট এখনও চালু আছে।১৮৭৩ সালে ২৪শে ফেব্রুয়ারী আর্মেনিয়া ঘাট থেকে বৌবাজার ও কলেজ স্কোয়ার হয়ে শিয়ালদহ পর্যন্ত ভারতীয় উপমহাদেশের প্রথম ট্রাম পরিষেবা চালু হয়।১৯০২ সালে ট্রাম পরিষেবার বৈদ্যুতিকরণ শুরু হয় এবং এটিই ছিল এশিয়ার প্রথম বৈদ্যুতিক ট্রাম পরিষেবা। স্বাধীনতার কিছু পরে পশ্চিমবঙ্গ সরকার কলকাতা ট্রাম কোম্পানিকে অধিগ্রহণ করেন। বর্তমানে এটি ভারতের একমাত্র ট্রাম পরিষেবা।২০১৪ সালে নোনাপুকুর ওয়ার্কশপে নতুন করে গড়ে তোলা হয় ১৯৩৮ সালের ভিনটেজ CTC-142 কে ট্রাম মিউজিয়াম রুপে।

Related Posts : Kolkata Tram History, Zebra Pulled Car, Kolkata Tram Library, Kolkata Tram Victoria Restaurant, Kolkata Tram Heritage Tour, Paat Rani

ট্রামের দুটি কামরার,যাকে প্রথম শ্রেণি ও দ্বিতীয় শ্রেণি বলতাম সেই নিয়েই এই ব্যাবস্থাপনা। যদিও  ১৫ই আগষ্ট ২০১৩ সাল থেকে প্রথম ও দ্বিতীয় শ্রেণি তুলে দেয়া হয়েছে।নেই কোনো  বিশেষ সুবিধা ও ভাড়ার বৈষম্যও। তাই প্রথম ও দ্বিতীয় কামরা বলাই শ্রেয়।প্রথম কামরায় ছোটো ক্যাফে ও সল্প বসার ব্যবস্থা। চা তেষ্টা মিটবে নিঃসন্দেহে।


দেখার বিষয়বস্তু :

প্রথম কামরা দিয়েই যেতে হবে দ্বিতীয় কামরায়, ট্রাম মিউজিয়ামটায়। যেখানে সযত্নে সংরক্ষিত আছে পুরোনো কিছু ছবি, আগের বিভিন্ন  টিকিট, ব্যাচ, টোকেন ও পুরোনো কিছু ট্রামের ইউনিফর্ম। ট্রামের অতীত ইতিহাসকে দেখতে পাবেন।সাথে সব রকম ট্রামের ছোটো সংস্করণ রাখা আছে,অল্প বর্ণনার সাথে। ১০টাকা টিকিটের বিনিময়ে অতীতকে একবার ঝালিয়ে নিতেই পারেন এই স্মরণিকার সাথে। টিকিটটাও ট্রাম টিকিটের মতই, টিকিটটাই একটা সুবেনিয়ার বলতে পারেন আপনার ভ্রমণের। ৪৫ মিনিটের বেশি বসার অনুমতি দেয়া হয় না।যদিও যথেষ্ট এই সময় অতীত সাক্ষী ও চায়ে চুমুকের জন্য।


স্মরণিকাকে "National Tramway Museum ", Crich Tramway Village (Derbyshire, England) এর অনুকরণ বলা যেতে পারে।

ট্রাম মিউজিয়াম এর সময়সূচী ও টিকিট মূল্য :

সপ্তাহের প্রতিদিন ই খোলা থাকে দুপুর ১ টা থেকে রাত ৮ টা পর্যন্ত।শুধুমাত্র বৃহস্পতিবার বন্ধ এই পরিষেবা। টিকিট মূল্য ১০ টাকা।থাকতে পারেন সর্বোচ্চ ৪৫ মিনিট সময়।


লোকেশান :

এসপ্ল্যানেড ট্রাম ডিপো ( সুরেন্দ্রনাথ উদ্যান )

গুগল ম্যাপ:

https://goo.gl/maps/AHmy1afnJwaWWcgS9

ক্যাফে :

অল্প বসার জায়গার আয়োজন।১৫জনের কাছাকাছি বসতে পারে এক সাথে। আছে একদম অল্প কিছু মেনু,যেমন-চা,কফি,বিস্কুট,চিপস,জুস এর বোতল, চকোলেট। চায়ে চুমুক দিতে পারেন সামনে টেলিভিশনের পর্দায় ট্রাম সম্পর্কিত ডকুমেন্টরি দেখতে দেখতে



নিষেধাজ্ঞা :

ট্রামের ভিতর ছবি তোলা নিষেধ।বাইরের খাবার খাওয়া র অনুমতি নেই।

অকারণ বেশিক্ষণ সময় বসে থাকতে দিতে কতৃপক্ষের আপত্তি (৪৫ মিনিট বরাদ্দ)।

কিভাবে যাবেন :

কলকাতার প্রাণকেন্দ্র ধর্মতলা বা এসপ্ল্যানেড এই পাবেন এই ট্রাম। কে. সি. দাস মিষ্টির দোকানের ও মেট্রো স্টেশন এর ঠিক বিপরীতেই পাবেন এই স্মরণিকা কে।

কাছাকাছি ঘুরে দেখুন :

একটা বিকেল যদি ধর্মতলায় কাটাতে চান তবে ট্রাম মিউজিয়াম ঘুরে অনায়াসেই আরও কিছু জায়গাও ঘুরে নিতে পারেন।একদম কাছেই। বিড়লা  প্লেনেটোরিয়াম, ইন্ডিয়ান মিউজিয়াম, ভিক্টোরিয়া মেমোরিয়াল,জহরলাল নেহরু চিলড্রেনস মিউজিয়াম, প্রিন্সেপ ঘাট

আমাদের ব্যাস্ততম জীবনের সাথে ছোটো র প্রতিযোগিতায় আজ ট্রাম হয়ত পিছিয়ে পড়েছে।কিন্তু গরিমা আজও আছে।থাকবে নাই বা কেনো ট্রাম চালুর সেই প্রাক্কালে কলকাতা ছিল,আজও আছে।এই তো হেরিটেজ। একেই আমাদের বয়ে নিয়ে যেতে হবে।রোজকার ১০ টা ৫ টার তাড়াহুড়োয় না চড়লেও নেহাত ভালো লাগা থেকে ‌ট্রামে চড়া হবে আমাদের গৌরবের।

বিভিন্ন কারণ বশত আজ ট্রাম জনপ্রিয়তা হারালেও বহু মানুষের অনেক স্মৃতি জড়িয়ে আছে। কলকাতাবাসী হিসাবে আমাদের উচিত এই ঐতিহ্যকে টিকিয়ে রাখা।

Related Posts : Kolkata Tram History, Zebra Pulled Car, Kolkata Tram Library, Kolkata Tram Victoria Restaurant, Kolkata Tram Heritage Tour, Paat Rani

মন্তব্যসমূহ

Popular Posts

Top 10 Rajbari near Kolkata-Zamindar Houses in Bengal-Heritage Home Stay-Dayout Plan-Weekend Tour

Garalgacha Jamidar Bari-Garalgacha Babuder Bari-Bonedi Barir Pujo

Mahishadal Rajbari-Royal Heritage Stay

Gobardanga Jamidar Bari-Prasannamoyee Kali Mandir-Gobardanga Kalibari