Kolkata Tram History-Tram Routes-Heritage Tourism

গুগল থেকে সংগৃহীত

Kolkata Tram History-Tram Routes-Heritage Tourism

আপনাদের আগে কলকাতার রাস্তায় জেব্রা টানা গাড়ির (Zebra Pulled Car) কথা বলেছি।আজ বলবো ঘোড়ায় টানা ট্রামের কথা ( Horse Drawn Tram Car)

Related Posts : Zebra Pulled Car, Kolkata Tram Museum Smaranika, Kolkata Tram Library, Kolkata Tram Victoria Restaurant, Kolkata Tram Heritage Tour, Paat Rani

১৯শ শতাব্দীতে কলকাতা ছিল পালকি ও ঘোড়ায় টানা যানবাহনের শহর।ট্রাম কলকাতার প্রথম গণ পরিবহন ব্যবস্থা। সারা দুনিয়ার মধ্যে প্রথম ট্রাম চালু হয়েছিল ১৮০৭ সালে লন্ডন শহরে।ব্রিটেনে প্রথম বৈদ্যুতিক ট্রাম চালু করে ব্ল্যাকপুল ট্রামওয়ে ১৮৮৫ সালে।সেই ট্রাম রুট এখনও চালু আছে।

You may also like : 


১৮৭৩ সালে ২৪শে ফেব্রুয়ারী আর্মেনিয়া ঘাট থেকে বৌবাজার ও কলেজ স্কোয়ার হয়ে শিয়ালদহ পর্যন্ত ভারতীয় উপমহাদেশের প্রথম ট্রাম পরিষেবা চালু হয়।এই যাত্রা পথের দৈর্ঘ্য ছিল ৩.৯ কিলোমিটার (২.৪ মাইল)।যাত্রীর অভাবে সেই পরিষেবা বন্ধ হয়ে যায়। পরে ক্যালকাটা ট্রাম ওয়েজ কোম্পানি নামে একটি লন্ডনের কোম্পানি কলকাতায় ট্রাম পরিষেবা শুরু করে।প্রথমদিকে ঘোড়ায় টানা ট্রাম ছিল।তখন কোম্পানির হতে ১৭৭ টি ট্রাম ও ১০০০ টি ঘোড়া ছিল।

Kolkata Tram History-Tram Routes-Heritage Tourism

পরে স্টিম ইঞ্জিন ব্যবহার হতো ট্রাম চালানোর জন্য।এই সময় ট্রাম কোম্পানির ১৯ মাইল ট্রাম লাইন ছিল।১৯০০ সালের শুরুতে ১৪৩৫ এমএম (৪ ফুট ৮.৫ ইঞ্চি ) স্ট্যান্ডার্ড গেজের লাইন শুরু হয়। ১৯০২ সালে ট্রাম পরিষেবার বৈদ্যুতিকরণ শুরু হয় এবং এটিই ছিল এশিয়ার প্রথম বৈদ্যুতিক ট্রাম পরিষেবা। স্বাধীনতার কিছু পরে পশ্চিমবঙ্গ সরকার কলকাতা ট্রাম কোম্পানিকে অধিগ্রহণ করেন। বর্তমানে এটি ভারতের একমাত্র ট্রাম পরিষেবা। আমাদের কলকাতার গর্ব ও ঐতিহ্য।

গুগল থেকে সংগৃহীত

আর আমরা সেই ঐতিহ্যের ধারক ও বাহক। আপনাদের জন্য রইল একটি পুরোনো  ট্রামের ছবি ও সিটি সেন্টার ১ এ সযত্নে রাখা সেই মডেল ট্রামের ছবি।

ট্রাম যখন পর্যটনের কেন্দ্রবিন্দু :

ট্রাম পরিষেবা বর্তমান কলকাতার  পর্যটনের অন্যতম আকর্ষণ হয়ে উঠেছে।একমাত্র দেশের মধ্যে কলকাতার বুকে গড়গড়িয়ে  চলে এই ট্রাম। শুটিং স্পট হিসাবে বাংলা,হিন্দি, ইংরেজি সিনেমাতেও ব্যবহার দেখা যায় অহরহই। ফটোগ্রাফারদের ভীষণই পছন্দের আইকন এই ট্রাম।কলকাতার ঐতিহ্য,কলকাতার প্রতীক হিসাবে নিজের জায়গা করেছে ট্রাম অনায়াসেই।
ট্রামের ধীর গতি শহরকে পুঙ্খানুপুঙ্খভাবে চিনতে সাহায্য করায়। তাই কলকাতা ট্রাম পরিষেবা দেশীয় ও বিদেশীয় পর্যটকদের জন্য  দূর্গাপুজোর দিনগুলিতে চালু করেছে বিশেষ প্যাকেজ। এছাড়াও এসি ট্রাম তো আছেই সুন্দর আরামদায়ক চেয়ারের সুবিধা নিয়ে। আর যে জায়গা দিয়ে বিচরণ এই ট্রামের তা হলো কলকাতার স্বর্গ,প্রাণকেন্দ্র, ছবি তোলার আদর্শ জায়গা। বর্তমানে যদিও ট্রামকে আমরা আরো কিছু বেশি পরিসরে পেয়ে থাকি।  ট্রাম লাইব্রেরী ,ট্রাম মিউজিয়াম (স্মরণিকা), ট্রাম রেঁস্তোরা (ভিক্টোরিয়া), হেরিটেজ টুর ট্রাম(চড়ুইভাতি),পাট রাণী (পাট ও ট্রাম এর সুন্দর মেলবন্ধন। ট্রামেই পাওয়া যাবে পাটের তৈরি জিনিসপত্র। সাথে থাকবে কলকাতার ঐতিহ্যের ধারা ভাষ্য। যা বিভিন্ন আঙ্গিকে ট্রামকে আমাদের সামনে তুলে ধরে। এভাবেই যেনো চলতে থাকে ট্রাম ইতিহাস ও বর্তমানের সাক্ষী হয়ে  সব প্রজন্মের মানুষের হাত ধরে, আমাদের কলকাতার গৌরবকে বজায় রাখতে।

Related Posts : Zebra Pulled Car, Kolkata Tram Museum Smaranika, Kolkata Tram Library, Kolkata Tram Victoria Restaurant, Kolkata Tram Heritage Tour, Paat Rani

কলকাতায় ট্রাম ডিপো:

নোনা পুকুরে একটি ট্রাম ডিপো কাম ওয়ার্কশপ অবস্থিত, যেখানে ট্রামগুলি সংস্কার ও আধুনিকীকরণ করা হয়েছে। কলকাতায় সাতটি ট্রাম ডিপো রয়েছে। এগুলি হল বেলগাছিয়া, রাজাবাজার, পার্ক সার্কাস, গড়িয়াহাট, টলিগঞ্জ, কালীঘাট এবং খিদিরপুর।

ট্রাম রুট:

বেলগাছিয়া - এসপ্ল্যানেড - 1
বেলগাছিয়া - বিবিডি বাগ - 2
শ্যামবাজার- এসপ্ল্যানেড- 5
শ্যামবাজার- বিবিডি বাগ - 6
বাগবাজার - বিবিডি বাগ - 12/7, 8
এসপ্ল্যানেড- গালিফ স্ট্রিট - 12/7
এসপ্ল্যানেড- বেলগাছিয়া - 12/1
এসপ্ল্যানেড- বিধান নগর - 17
এসপ্ল্যানেড- বাগবাজার- 8
হাওড়া- বিধান নগর - 18
রাজাবাজার - বিবিডি বাগ - 14
বিধান নগর - বিবিডি বাগ - 16
বিধান নগর - এসপ্ল্যানেড- 16
পার্ক সার্কাস - হাওড়া ব্রিজ - 20/21
পার্ক সার্কাস - এসপ্ল্যানেড- 22
টালিগঞ্জ - কালীঘাট- 29
গড়িয়াহাট - এসপ্ল্যানেড- 25
গড়িয়াহাট - হাওড়া ব্রিজ - 26
গড়িয়াহাট - বিধান নগর - 26/17
গড়িয়াহাট - বালিগঞ্জ- 24
টালিগঞ্জ - এসপ্ল্যানেড- 29
খিদিরপুর - এসপ্ল্যানেড- 36

মন্তব্যসমূহ

Popular Posts

Top 10 Rajbari near Kolkata-Zamindar Houses in Bengal-Heritage Home Stay-Dayout Plan-Weekend Tour

Garalgacha Jamidar Bari-Garalgacha Babuder Bari-Bonedi Barir Pujo

Gobardanga Jamidar Bari-Prasannamoyee Kali Mandir-Gobardanga Kalibari

Barrackpore Annapurna Mandir-Rani Rashmoni Ghat