Birendra Krishna Bhadra-Mahalaya-Durga Puja-Agomoni

Birendra Krishna Bhadra-Mahalaya-Durga Puja-Agomoni

ছবি সৌজন্যে : হীরক দাস

Birendra Krishna Bhadra-Mahalaya-Durga Puja-Agomoni

মহালয়া আসন্ন প্রায়।আজও মহালয়ার ভোরে প্রায় বেশিরভাগ বাঙালিরই ঘুম ভাঙে শঙ্খের ধ্বনিসহ বীরেন্দ্র কৃষ্ণ ভদ্রের চণ্ডীপাঠে। ঘুম চোখে ভোর চারটেয় বালিশের পাশে রাখা রেডিও অন করলেই বেজে ওঠে " আশ্বিনের শারদপ্রাতে...."। আকাশ বাতাসে ছড়িয়ে পড়ে সেই আবেশ।

আজ আমরা আধুনিক।সবার হাতে হাতে মোবাইল,নানা অ্যাপ।তাও এই টেকনোলজির দুনিয়াতে দাঁড়িয়েও সেই রেডিওই ফিরে আসে মহালয়ার আগের দিন পুরোনো ঐতিহ্যর স্মৃতি নিয়ে। বিশেষ নজর পরে সারাবছর অবহেলিত রেডিওটার দিকে।কেউ বা ধুলো ঝাড়েন,কেউ বা ব্যাটারীর খোঁজ করেন,কেউ বা আগের সপ্তাহেই দোকানে দিয়ে রেখেছেন সেটা সারাতে।


আধো ঘুমে দেবীপক্ষের সূচনার বেতার অনুষ্ঠানই হলো "মহিষাসুরমর্দিনী"।  

আমরা সবাই যদিও মহিষাসুরমর্দিনীকেই মহালয়া বলি কিন্তু মহালয়া হলো আসলে তিথিটা।মহিষাসুরমর্দিনী হলো আকাশবাণী থেকে সম্প্রচারিত একটি জনপ্রিয় বাংলা বেতার অনুষ্ঠান।

১৯৩২ খ্রিস্টাব্দ থেকে আজও সম্প্রচারিত হওয়া দীর্ঘতম(৮৭ বছর ধরে হয়ে চলা)অনুষ্ঠান।প্রথমে সরাসরি সম্প্রচার করা হতো কিন্তু১৯৬৬ সালের পর তা আর সম্ভব হয়ে ওঠে নি।তাই ১৯৬৬ সালের সংগৃহীত রেকর্ডটাই এখন বাজানো হয়।এত বছরেরও অনুষ্ঠানটি বিন্দুমাত্র মর্যাদা হারায় নি।

Birendra Krishna Bhadra-Mahalaya-Durga Puja-Agomoni

ইউটিউব,সিডি,এমপিথ্রি আরো নানা মাধ্যম থাকলেও মহালয়ার ভোরে আকাশবাণীর এই আগমনী প্রভাতী অনুষ্ঠানে লুকিয়ে আছে বাঙালির ভালোলাগা, নস্টালজিয়া। 

ছবি: সংগৃহীত ( তথ্য সূত্র: উইকিপিডিয়া )

মন্তব্যসমূহ

Popular Posts

Sonajhuri Haat-Khoai Mela-Baul Gaan-Santiniketan

Rani Rashmoni Ghat Halisahar | Fuchka Gram | Dayouting Near Ganges | Weekend Tours Near Kolkata

Top 10 Rajbari near Kolkata-Zamindar Houses in Bengal-Heritage Home Stay-Dayout Plan-Weekend Tour

Chatu Babu Latu Babur Bari - Bonedi Barir Durga Puja