Ledikeni History - Bengal Sweets

Ledikeni History-Bengal Sweets-Bhim Chandra Nag

ছোটো লাল গোলগোল / মুখে হাসি গালে টোল
রসে ভরে যায় মুখ / স্বাদে খাসা মনে সুখ।।(স্বরচিত)

ঠিক বুঝেছেন, মিষ্টির কথাই বলছি।আর সেটা যদি হয় কলকাতার কিছু বিশেষ দোকানের কিছু বিশেষ মিষ্টি তাহলে তো আর কথাই নেই। যখন বেড়াতে যাই কলকাতার বাইরে,অনেককিছু দেখি,নতুন কতকিছু অভিজ্ঞতা হয়,নতুন নতুন খাবারের স্বাদও নিই আমরা।কিন্তু সত্যি কথা কি,বাংলার মিষ্টির বড় অভাব বোধ হয়।সেই অভাব আরও যেন বাড়তে থাকে ট্রেন যত হওড়া স্টেশন ঢুকবো ঢুকবো করে অথবা প্লেন থেকে নিচের বাড়িগুলো যখন স্পষ্ট দেখা যায়। প্লেনের তীব্র গতির সাথে মিষ্টির তীব্র বাসনাও ছুটতে থাকে কলকাতা অভিমুখে।

সংগৃহীত ( Pic collected from Net ) 

সেরকমই একটা পছন্দের মিষ্টি হলো মা ঠাকুমার মুখে শোনা লেডিকেনি মিষ্টি।খেতে যেমন সুন্দর,এর আবিষ্কারের পিছনের ইতিহাসটা আরো বেশি মজাদার।


লর্ড ক্যানিং তখন গভর্নর জেনারেল।যদিও তিনিই ছিলেন শেষ গভর্নর জেনারেল ও প্রথম ভাইসরয়।তাঁর স্ত্রী লেডি শার্লোট্ ক্যানিং এর প্রথমবার ভারতে আসার উদ্দেশ্যে বিখ্যাত হালুইকর "ভীম চন্দ্র নাগ" বানান প্রথম এই মিষ্টি।যদিও মতান্তরে বলা হয়, লেডি ক্যানিং এর জন্মদিন উপলক্ষ্যে বানানো হয় এই মিষ্টি।তবে মিষ্টি বানানোর উপলক্ষ্য যে 'লেডি ক্যানিং' সে বিষয়ে কোনো মতান্তর নেই। তার নাম উল্লেখিত এই মিষ্টি পেয়ে ও খেয়ে বেজায় খুশি হলেন তিনি।রাতারাতি এই মিষ্টিও বিখ্যাত হয়ে গেলো।লোক কিনতে যেত দোকানে ভাইসরয়ের স্ত্রীর মিষ্টি ভেবে। আর স্বয়ং ভাইসরয় পত্নীর কোনো অনুষ্ঠান মানে বিলিতি কায়দায় যাকে পার্টি বলে, চলত না এই মিষ্টি ছাড়া। তাই ভীম চন্দ্র নাগের দোকানেও অর্ডার আসতেই থাকত। লোকমুখে কালের স্রোতে এই মিষ্টি নাম বদলে হলো,
Lady canning~lady kenny~ ledikeni বাংলার এই মিষ্টির মধ্য দিয়ে চিরস্মরণীয় হয়ে রইলেন বিদেশিনী লেডি শার্লোট্ ক্যানিং।

সংগৃহীত ( Pic collected from Net )

মিষ্টিটা আমাদের সবার খুবই পরিচিত কিন্তু যার জন্য সেই নামটাও কি ততটাই পরিচিত ছিল আপনাদের? হয়ত হ্যাঁ,হয়ত বা না।তা সে যাই হোক। যা কিছু চেনা জানা তার মাঝের অজানা কথা জানাতেই আপনাদের কাছে বারবার আসা আমার।।


মন্তব্যসমূহ

Popular Posts

Top 10 Rajbari near Kolkata-Zamindar Houses in Bengal-Heritage Home Stay-Dayout Plan-Weekend Tour

Garalgacha Jamidar Bari-Garalgacha Babuder Bari-Bonedi Barir Pujo

Gobardanga Jamidar Bari-Prasannamoyee Kali Mandir-Gobardanga Kalibari

Gobardanga Prasannamoyee Kali Mandir-Gobardanga Kalibari