Ambedkar Memorial Park In Lucknow-Elephant Gallery

Ambedkar Memorial Park In Lucknow-Elephant Gallery-Lucknow City Tour-Mayawati Park

Ambedkar Memorial Park In Lucknow-Elephant Gallery-Lucknow City Tour-Mayawati Park

লখনউ হলো নবাবের শহর। তাই শহর জুড়ে ছড়ানো তাদের স্মৃতিচিহ্ন। 
লখনউ শুনলেই  চোখে ভেসে ওঠে বড়ো ইমামবাড়া, রুমী দারওয়াজা, ভুলভুলাইয়া। কিন্তু এছাড়া আজ যে পার্কের কথা বলবো সেটা হলো "আম্বেদকর মেমোরিয়াল পার্ক"। 

এমন পার্কের জুড়ি মেলা ভার বিশালত্বে। হেঁটে হেঁটে ক্লান্ত হবেন তবু শেষ না হওয়া একটি পার্ক। গোমতী নদীর ধারে তৈরি অপূর্ব ১০৮ একর জমি জুড়ে। খরচ হয়েছিল ৭ বিলিয়ন ( ভারতীয় মুদ্রায় ৭০০ কোটি টাকা )। ১২ বছর আগে ২০০৮ সালের ১৪ ই এপ্রিল, তৎকালীন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী মায়াবতী ড. বি. আর. আম্বেদকরকে ("Father of Indian Constitution") উৎসর্গ করে উদ্বোধন করেন এই পার্ক।আম্বেদকর ছাড়াও মানবতার সাথে নিজদের জীবনকে জড়িয়ে ফেলা আরও কিছু মহান ব্যক্তি,সমাজ সংস্কারককেও স্মরণ করে উৎসর্গ করা হয়েছে এই পার্ককে,যেমন - জ্যোতিবাই ফুলে, শ্রী নারায়ন গুরু, বিরসা মুন্ডা, শাহুজী মহারাজ, কাশী রাম, যারা সারা জীবন লড়াই করেছেন সামাজিক সমতা বিধানের জন্য।

You can visit Lucknow with tasty food and do your shopping. Watch below video -

Related Posts : Ramnagar FortChunar Fort

লাল বেলেপথরের তৈরি এই পা্র্কে রয়েছে সারি সারি হাতির অপূর্ব মূর্তি। রাজস্থান থেকে আনা হয়েছিল সে সমস্ত পাথর। ৬২ জোড়া হাতি রয়েছে সেখানে। ঢোকার পথে ও ছড়িয়ে ছিটিয়ে সর্বত্র


আগে হাতি ছিল ক্ষমতা, বাহুবল বা প্রতিপত্তির প্রতীক,এখানে যদিও সৌন্দর্য্য বৃদ্ধি করেছে নিঃসন্দেহে। রয়েছে বিশাল বিশাল স্তূপ,যার মধ্যে রয়েছে ব্রোঞ্জের আম্বেদকরের চেয়ারে বসা মূর্তি,যা ওয়াশিংটনের 'ওয়াশিংটন মেমোরিয়াল' এ আব্রাহাম লিংকনের মূর্তির সমতুল্য বা একই ধাঁচের বলা যেতে পারে।


অপূর্ব স্থাপত্যের মধ্যে দাঁড়িয়ে গোমতী নদীর ধারে সূর্যাস্ত আলাদা মায়াবী পরিবেশ রচনা করে। পা দিয়ে হাঁটতে হাঁটতে নিচে তাকালে নিজের প্রতিবিম্ব দেখা যায়, এমনই চমৎকার সূর্যের আলোয়।রাতের আলোয়  পার্কের আর এক রূপ যেনো।

Ambedkar Memorial Park In Lucknow-Elephant Gallery-Lucknow City Tour-Mayawati Park

পুরাতন লখনউ দেখে এই নতুন গোমতী নগরের এই লখনউ ও আমাকে বেশ বিস্মিত করেছিল।ইতিহাস মানুষ রচনা করে বুঝলাম সেদিন।ইমামবাড়া যখন তৈরি হয়েছিল আমরা সেদিন সাক্ষী ছিলাম না কিন্তু আজ  ফিরে দেখি তেমনি আজ এই পার্ক আমাদের সমসাময়িক কিন্তু ভবিষ্যত প্রজন্মের কাছে হয়ে উঠবে ইতিহাস। তবে নতুন পুরোনো সব কিছুর সাক্ষী শুধু একজনই, সে হলো লখনউ নগরী।


ছবিটি সংগৃহীত হয়েছে গুগুল থেকে
কি কি দেখবেন :

১. আম্বেদকর স্তূপ

২. ড. ভীমরাও আম্বেদকর সামাজিক পরিবর্তন সংগ্রহালয়

৩. প্রতিমিম্ব স্থল

৪.  ড. ভীমরাও আম্বেদকর মেমোরিয়াল স্থল

প্রবেশ মূল্য :

১০ টাকা প্রবেশ মূল্য দিয়ে ঢুকতে পারবেন।পার্কের গেট লাগোয়াই টিকিট ঘর। পাথরের হাতির সাম্রাজ্যে নির্মল বাতাস খেতে প্রতিদিনই আসে পর্যটক।

প্রবেশের সময় :

সকাল ১১ টা থেকে রাত ৯ টা অবধি খোলা। বছরের সব সময়ই খোলা থাকে এই পার্ক।

তবে আমার মত শীতকাল হলে সারাদিন যাওয়া যেতেই পারে তবে বছরের অন্য সময়ে বিকেলের দিকটাই মনোরম,সুন্দর বাতাস খেলে এই খোলা জায়গায়।ঘুরে দেখার জন্য।বসার জন্য। আর হ্যা, সব থেকে ভালো সময় যদি বলেন সূর্যাস্তের আসে পাশে। আলো জ্বলে ওঠার আগের পার্ক ও পরের পার্ক দুটোই দেখতে পারেন এক সুযোগে।

গুগল ম্যাপ:

https://goo.gl/maps/zxXUT7b79VLk36W96

মন্তব্যসমূহ

Popular Posts

Top 10 Rajbari near Kolkata-Zamindar Houses in Bengal-Heritage Home Stay-Dayout Plan-Weekend Tour

Garalgacha Jamidar Bari-Garalgacha Babuder Bari-Bonedi Barir Pujo

Gobardanga Jamidar Bari-Prasannamoyee Kali Mandir-Gobardanga Kalibari

Gobardanga Prasannamoyee Kali Mandir-Gobardanga Kalibari